Friday, July 11, 2014

যাকে তুমি নাম দিয়েছিলে-বৃষ্টি

What you named-Rain
By Syed Rumman
===============================================
(If you think I would be scared while I am talking to the cloud
Then you will be mistaken
As the cloud is the ultimate expression of my feeling - 
What you named-Rain!)
শঙ্খবীণা,
মেঘের সাথে কথোপকথনের সময় যদি ভাব আমি ভয় পাব
তাহলে তুমি ভুল করবে
কারণ-ও মেঘ আমারই অনুভূতির অন্তিমপর্ব
যাকে তুমি নাম দিয়েছিলে-বৃষ্টি!

শঙ্খবীণা,
যখন তুমি আসবে বলে আর এলে না
আমাকে বললে আর ভালোবাসবে না
আমার মাটির ঘরে আর সলিতার প্রদীপ জ্বালবে না,
বিলাসিত করে সাজাবে আপন সভ্যতা, কড়ির নির্দয় ভুবন
ধূলোকে উপেক্ষা করে হবে তুমি স্রেফ চোষণলোভী পালংকের সম্রাজ্ঞী,
যখনই দেখি সে-ই তুমি অভাবিত প্রথাবদ্ধ নিদারুণ কুশীলব
তখনই কেবল আমি মেঘের সাথে কথা বলি
কারণ ও মেঘ আমারই অনুভূতির অন্তিমপর্ব
যাকে তুমি নাম দিয়েছিলে-বৃষ্টি!

শঙ্খবীণা,
ভুল তো আমিই করেছি
ভুল করে করে সূঁচের ফোঁড়ে হচ্ছি জর্জরিত, দহনে ক্ষরিত,
ভুল তো মানুষই করে, নাকি মানুষেরা ভুল করে না?
কাছে তো ডাকে মানুষই, নাকি মানুষেরা কাছেই ডাকে না?
ভালো তো বাসে মানুষই, নাকি মানুষেরা ভালোইবাসে না...!

শঙ্খবীণা,
মেঘের সাথে কথোপকথনের সময় যদি ভাব আমি ভয় পাব
তাহলে তুমি ভুল করবে
কারণ-ও মেঘ আমারই অনুভূতির অন্তিমপর্ব
যাকে তুমি নাম দিয়েছিলে-বৃষ্টি!


শঙ্খবীণা,
আকাশের বুকে হাত রেখে বলেছিলে-
ভালোবেসে মানুষ হারেও না, হারায়ও না,
শুধু রয়ে যায় দীপ্তিমান শিখা হয়ে।
তবে কি আমি ভালোবেসে আজ হেরে গেছি,
তবে কি তুমি আজ আমাকে হারিয়ে দিয়ে 
আকাশের বুকে ধরবে নৈঃশব্দের পেখম, হেলেনের 
বালখিল্যতা, নাকি তুমি নিজেই হবে মোনালিসা-আমাকে
করে দিয়ে মিকাঈলের সহচর, ভারাক্রান্ত প্যারিস!

আমার নীল আকাশে আজ মেঘ জমতে শুরু করেছে!

শঙ্খবীণা,
আলোর ঘরে আজ শুধু আঁধারের খেলা, গুলিবিদ্ধ প্রজাপতির 
ত্রস্ততা, জলবন্দি মানুষের ব্যর্থতার মিছিল, বিষণ্ন হৃদয় জুড়ে 
কার্তিকের দহন, শূন্যতার বাড়াবাড়ি-কাড়াকাড়ি...
আর নগর দলিত-মথিত করে জলের সরব পাঠ-
তুমি নেই, তুমি নেই, আজ শুধু এইখানে-তুমি নেই...

তবু মেঘের সাথে কথোপকথনের সময় যদি ভাব আমি ভয় পাব
তাহলে তুমি ভুল করবে
কারণ-ও মেঘ আমারই অনুভূতির অন্তিমপর্ব
যাকে তুমি নাম দিয়েছিলে-বৃষ্টি!



১২. ০৩. ০১
মৌলভীবাজার

No comments:

Post a Comment