Friday, July 11, 2014

গল্পের খোঁজে


কিছু কথার ফুলঝুরি কি গল্প ? কিংবা শব্দের আনাগোনা ! আজকাল গল্পগুলো কেমন যেন গল্পহীন হয়ে পড়ছে! যেন চমকলাগা কিছু শব্দ ঠেসে দিলে কিংবা অকথ্য/মিশ্রভাষায় কয়েকলাইন লিখলেই হয়ে গেলো গল্প! ভাষার যথেচ্ছ ব্যবহার এতটাই আরোপিত আর কৃত্রিম যে পাঠক মাঝ পথেই খেই হারিয়ে ফেলেন। কখনও কখনও ঘটনার বর্ননা দেখে মনে হয় লেখক হয়ত সংবাদ পরিবেশন করছেন। সাংবাদিক আর লেখকের মধ্যে পার্থক্য বিস্তর। পাঠক একটি সৃজনশীল গল্প পড়তে চাইছেন, কোন সংবাদ নয়। কেউ হয়ত লিখছেন বিদেশের কোন পটভূমিতে কিন্তু সেটাকে যদি 'অনুবাদ গল্প' থেকে আলাদা করা না যায় তাহলে কিন্তু আর গল্প হয়ে ওঠে না। এইসব গল্পের ক্ষেত্রে ইংরেজি বা অন্যভাষার শব্দের ব্যবহার মাত্রা ছাড়িয়ে গেলো কিনা সেটাও ভেবে দেখার বিষয়।
বাংলায় প্রতিদিন কতশত গল্পই না লেখা হচ্ছে। তারমাঝে কিছু সাহিত্যনির্ভর গল্প এবং উপন্যাস নিশ্চয়ই আছে। আর সেই ভাল গল্পটির খোঁজে আমরা পড়ছি পৃষ্ঠার পর পৃষ্ঠা। বই, লিটলম্যাগ, ব্লগ, সাহিত্যপাতা। কিন্তু কোথায় সেই গল্প! অতীতের সাথে তুলনা করলে সেটাকে অপ্রতুলই বলা চলে।
আগে ছুটির দিনে বাড়িতে পত্রিকা এলেই সাহিত্যপাতাটি ছিল সবচাইতে কাঙ্খিত পাতা। আজকাল সেই পাতা উল্টে যায় এক নিমিশেই ।
লেখক ও পাঠক সবাই অল্পতেই তুষ্ট ! 'প্রিয়' আর 'লাইক', আর কি চাই এ জগতে ?
তথ্যপ্রযুক্তির এই যুগে অনেক লেখক তৈরি হচ্ছে ঠিকই কিন্তু একজন সৃজনশীল লেখক হওয়ার পেছনে চিন্তার বিকাশ, শিল্পমান, ভাষার সৌন্দর্য সর্বপরি তাঁর স্বতন্ত্র অবস্থানের ভূমিকা যথেষ্ট গুরুত্ব বহন করে।

No comments:

Post a Comment